অনিন্দ্য আউয়ালের কবিতার বই ‘সোনালি ছনের বাড়ি’

স্কুল জীবন থেকেই সাহিত্য চর্চায় হাতেখড়ি। পরবর্তীতে তরুণ লেখক ফোরাম, কুড়িগ্রামে যুক্ত হয়ে সাহিত্য চর্চার নতুন দিগন্ত উন্মোচিত হয়। সাহিত্যের প্রতি অনুরাগী হয়ে পরবর্তীতে বাঙলা ভাষা ও সাহিত্য নিয়ে পড়াশোনা শেষ করি।

তরুণ লেখক ফোরামে থাকা অবস্থায় বিভিন্ন লিটল ম্যাগাজিনে কবিতা, গল্প লিখতে থাকি। পরবর্তীতে চাকুরি সূত্রে দেশের অধিকাংশ জেলায় ঘুরে ফিরে মানুষের জীবন দেখেছি। সেই সব খেটে খাওয়া মানুষের জীবনের চিত্র পরবর্তী সময়গুলোতে আমার লেখার প্রধান উপজীব্য হয়ে ওঠে। দীর্ঘদিন যাবত লিখলেও বই প্রকাশের ব্যাপারে আমার কখনো কোন আগ্রহ ছিল না। কবি খ্যাতি আমার কাম্য নয় মানুষ হিসেবে মানুষের জন্য লিখে যেতে চাই।

শুধু সাহিত্য লিখলেই চলবে না,সাহিত্য করতেও হবে। কবিতা, গল্প লিখেই লেখকের কাজ শেষ হয়ে যায় না। সমাজ, রাষ্ট্রের নিকট লেখকের দায়বদ্ধতা আছে। ‘সোনালি ছনের বাড়ি’ আমার প্রথম কাব্যগ্রন্হ। বই প্রকাশের সময় টা অনেক দীর্ঘ হলেও আমার মনে কোন আফসোস বা অনুশোচনা নেই। আমার মনে হয়েছে, এখন আমার উপযুক্ত সময়। ‘সোনালি ছনের বাড়ি’র কবিতাগুলো পাঠ করলে পাঠক সহজেই বুঝবেন এই অপেক্ষা টা কেন দীর্ঘ করেছি।

সমাজের নিম্নস্তরের মানুষের জীবন জীবিকা , হরিজন সম্প্রদায়ের জীবন ও জীবিকা মধ্যবতি মানুষের জীবনের টানাপোড়েন, প্রেমের আবেদন ও বিচ্ছেদের ব্যাকুলতা এবং মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার চিত্র ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। বইটি ভালো লাগবেই এটি গভীর ভাবে বিশ্বাস করি। ‘সোনালি ছনের বাড়ি’ আমার কৈশোর, আমার স্বপ্ন,আমার ইতিহাস। এই ইতিহাস পাঠ করলে মনে হবে আপনার মনের গোপন আর বেদনার কথাগুলো আমি বলে দিয়েছি। ‘সোনালি ছনের বাড়ি’ সকলের পাঠের আমন্ত্রণ রইল। 

‘সোনালি ছনের বাড়ি’
প্রকাশকঃ অমরাবতী,ঢাকা
একুশে বই মেলা ২০২২
প্রচ্ছদঃ বর্ণী এবিদ
মূল্যঃ ৩০০টাকা।

Comments

Popular posts from this blog

কুড়িগ্রামে সুবিমল মিশ্র, সন্দীপ দত্ত ও শাহেদ শাফায়েতের স্মরণসভা অনুষ্ঠিত

মিজান খন্দকার সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন কবি শামীম সৈকত

মোকলেছুর রহমানের নতুন কবিতার বই ‘সব বৃক্ষ মহোদয় হয় না’